in

যারা নিয়মিত বসে কাজ করেন তাদের জন্য।

যারা অফিস করেন বা প্রতিদিন নিয়ম করে ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করেন তার জন্য খুব একটা ভাল বিষয় বয়ে আনছে না তাদের শরীরের জন্য।তাই চেষ্টা করুন টানা ৩০ মিনিটের বেশি সময় বসে না থাকতে।অনেকক্ষণ ধরে এক জায়গা বসে থাকলে মেদ বৃদ্ধির জন্য খুবই সহায়ক।এক টানা বসে কাজ করলে যে ক্ষতিগুলো আপনার হতে পারে এই বিষয় নিয়ে কিছু কথা।

#1 পিঠে ব্যথা

দীর্ঘ সময় যাবৎ বসে থাকার আরেকটি পার্শ্ব-প্রতিক্রিয়া হলো পিঠে ব্যথা। বিশেষ করে, আপনি যদি একটি চেয়ারে ঘণ্টার পর বসে থাকেন এবং কম্পিউটারে কাজ করতে থাকেন। কারণ এটি আপনাকে ঘাড় ও মাথাকে সামনে ঝুকিয়ে, মেরুদণ্ডে অনেক চাপের সৃষ্টি করে, একইভাবে চেয়ারে বসে থাকতে বাধ্য করে, যা পিঠ এমনকি ঘাড়ের ব্যাথার কারণও হতে পারে।

#2 আপনার ব্লাড সুগার লেভেল বাড়িয়ে দিতে সাহায্য করে

দীর্ঘ সময় ধরে বসে থাকা, প্যানক্রিয়াস থেকে উৎপাদিত ইনসুলিনে লেভেলের অসামঞ্জস্যতার কারণ হতে পারে, যা ব্লাড সুগারের লেভেলকে বিকৃত করে। যখন ব্লাড সুগারের লেভেল বেশি থাকে, তখন সেই ব্যক্তি ডায়াবেটিস হয়ে যাওয়ার ঝুঁকিতে দাঁড়িয়ে থাকেন।

#3 মানসিক স্বাস্থ্যের অবনতি

আপনি যদি দীর্ঘ সময় ধরে বসে থাকেন, তবে আপনার মস্তিষ্কে রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা কমে যায়। যার ফলে অনুর্বর বোধশক্তি ও ক্ষীণ মনে রাখার ক্ষমতার সৃষ্টি হয়, এমনকি এটি অবসাদেরও কারণও হয়ে দাঁড়াতে পারে! তাই কাজের ফাঁকে ফাঁকে আপনি হাঁটাচলা করে নিন। নিয়মতি ৫ ওয়াক্ত নামাজ পড়ুন। শরীরে আশ্চর্যজনক উপকারিতা হয় প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ পড়লে।এই বিষয়ে আমরা অন্যআরেক দিন আমরা অবশ্যই লিখবো। ভাল থাকুন সুস্ত থাকুন। নিজের যন্ত্র নিজেই রাখুন। বাংলাদেশ অনলাইন নিউজ এর সাথে ই থাকুন।

This post was created with our nice and easy submission form. Create your post!

What do you think?

Written by Khondakar Zille Mowla

Enjoy and stay with me for more bangla news and fun.

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

যদি সুস্থ থাকতে চান মানুন এই ৫ নিয়ম।

যে আশ্চর্যজনক উপাদানগুলো পৃথিবীর অন্য কোন ফলে নেই। (Open list) (6 submissions)