in

২০২০-এর সেরা ১০ বিশ্ববিদ্যালয়।

শিক্ষার জন্য পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে ছুটে যায় শিক্ষার্থীরা। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার জন্য বছরের সব সময়ই লেগে থাকে শিক্ষার্থীদের দীর্ঘ লাইন। বাংলাদেশ থেকেও প্রতি বছর অনেক শিক্ষার্থী বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য যাচ্ছে।শিক্ষার মান বিবেচনায় প্রতি বছরই বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে লন্ডনভিত্তিক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’। তাদের বিশ্লেষণে ২০২০ সালের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের কথাই এখানে তুলে ধরা হলো।

#1 অক্সফোর্ড ইউনিভার্সিটি (যুক্তরাজ্য)

‘টাইমস হায়ার এডুকেশন’ এর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাজ্যের বিখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটি। ২০১৯ এর তালিকাতেও তারা একই অবস্থানে ছিল। ইংরেজি ভাষাভাষীর বিশ্ববিদ্যালয় গুলোর মধ্য থেকে ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড বিশ্বের সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়। কবে এটি প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল, তা জানা নেই কারোরই। মেধাবীদের কাছে এখনো এটি বিশ্বের অন্যতম সেরা বিদ্যাপীঠ।

#2 ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (যুক্তরাষ্ট্র)

তালিকার দুইয়ে আছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। গত বছরে তাদের অবস্থান ছিল পাঁচে। সম্পূর্ণ বেসরকারিভাবে পরিচালিত ক্যালিফোর্নিয়ার এই বিশ্ববিদ্যালয় স্থাপিত হয় ১৮৯১ সালে। বিজ্ঞান ও গবেষণার জন্য এই বিশ্ববিদ্যালয়টি বিশেষভাবে পরিচিত। এখন পর্যন্ত এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষক ও শিক্ষার্থীসহ মোট ৩৪ জন বিজ্ঞানের বিভিন্ন শাখায় নোবেল পেয়েছেন।

#3 ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ (যুক্তরাজ্য)

তিন নম্বরে আছে যুক্তরাজ্যের আরেক গর্ব ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ। গতবারের চেয়ে একধাপ অবনতি হয়েছে তাদের। যুক্তরাজ্যের সবচেয়ে প্রাচীন ও বিখ্যাত বিশ্ববিদ্যালয় হলো ক্যামব্রিজ ইউনিভার্সিটি। স্যার আইজ্যাক নিউটন, স্টিফেন হকিং, চার্লস ডারউইনসহ ৯০ জন নোবেল বিজয়ী পড়েছেন এই বিশ্ববিদ্যালয়ে।

#4 স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি আছে তালিকার চারে। ২০১৯ এর তালিকায় তারা ছিল তিনে। গবেষণার জন্য বিখ্যাত যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। বিশ্ব বিখ্যাত অনেকেই পড়েছেন এখান থেকে। গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এই বিশ্ববিদ্যালয়ে পড়েছেন। যুক্তরাষ্ট্রের জন এফ কেনেডিও ছিলেন এখানকারই ছাত্র।

#5 ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (যুক্তরাষ্ট্র)

বিশ্বসেরা ইউনিভার্সিটির তালিকার পাঁচে আছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি। ২০১৯ এর তালিকায় তারা ছিল চারে। শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্রের এই বিখ্যাত বিশ্ববিদ্যালয়টিতে পড়ার সুযোগ পাওয়া যেন স্বপ্নের মতো। বিশেষ করে মেধাবী তরুণরা যারা ইঞ্জিনিয়ারিং পড়তে আগ্রহী, তাঁদের জন্য এই বিশ্ববিদ্যালয়টি সেরা। ১৮৬১ সালে প্রতিষ্ঠিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়।

#6 প্রিস্টন ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)

সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রিস্টন ইউনিভার্সিটির অবস্থান ষষ্ঠ। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে অবস্থিত প্রিস্টন ইউনিভার্সিটি একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। এটি ১৭৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ৩৫ জন নোবেল পুরস্কার এবং ১৭ জন ন্যাশনাল মেডেল অব সায়েন্স পেয়েছেন। এই বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল, বিজ্ঞান, মানববিদ্যা ও সামাজিক বিজ্ঞানে স্নাতক-পূর্ব ও স্নাতক প্রোগ্রাম চালু রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে স্নাতক-পূর্ব শিক্ষার্থীদের চার বছরই আবাসন সুবিধা দেয়া হয়। শতকরা ৯৮ ভাগ শিক্ষার্থীই ক্যাম্পাসে বা ডর্মিটরিতে থাকেন। আন্ডার গ্র্যাজুয়েট পর্যায়ে ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের আবাসিক কলেজসমূহে থাকা বাধ্যতামূলক।

#7 হার্ভার্ড ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)

তালিকার সাতে আছে হার্ভার্ড ইউনিভার্সিটি। উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে হার্ভার্ড ইউনিভার্সিটি ছিল এক সময় বিশ্বসেরা। ইতিহাসের অনেক জ্ঞানীগুনী নোবেল জয়ী পড়াশোনা করেছেন হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে। ১৬৩৬ সালে যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

#8 ইয়েল ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)

টাইমস হায়ার এডুকেশন’ এর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকার আটে আছে ইয়েল বিশ্ববিদ্যালয়। এটি যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি কানেটিকাট অঙ্গরাজ্যের নিউ হ্যাভেন শহরে অবস্থিত। ১৭০১ সালে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ইয়েল ইউনিভার্সিটি আমেরিকার তৃতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব আর্টস এন্ড সায়েন্স যুক্তরাষ্ট্রের প্রথম ডক্টরেট ডিগ্রি প্রদানকারী অনুষদ। বিশ্ববিদ্যালয়টির প্রধান তিনটি অ্যাকাডেমিক কম্পোনেন্ট হলো- ইয়েল কলেজ (উপস্নাতক প্রোগ্রাম), দ্য গ্র্যাজুয়েট স্কুল অব আর্টস অ্যান্ড সায়েন্সেস এবং দ্য প্রফেশনাল স্কুলস।

#9 ইউনিভার্সিটি অব শিকাগো (যুক্তরাষ্ট্র)

মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অবস্থিত এই বিশ্ববিদ্যালয় আছে তালিকার নবম স্থানে। ইউনিভার্সিটি অব শিকাগো যুক্তরাষ্ট্রের প্রথম বিশ্ববিদ্যালয় যেখানে মার্কিন শিক্ষা পদ্ধতির সঙ্গে জার্মান শিক্ষা পদ্ধতির সমন্বয় ঘটানো হয়। এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা অর্জন করেছেন বহু কৃতি শিক্ষার্থী।

#10 ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন (যুক্তরাজ্য)

২০২০ এর সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন আছে দশম স্থানে। যুক্তরাজ্যের দক্ষিণ কেনসিংটনে অবস্থিত ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন একটি সরকারি বিশ্ববিদ্যালয়। বিজ্ঞান, প্রকৌশল, চিকিৎসা বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় যারা উচ্চতর শিক্ষা গ্রহণে আগ্রহী, তাদের জন্য অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় এটি।

This post was created with our nice and easy submission form. Create your post!

What do you think?

Written by Azaher Ali Rajib

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

প্রতারনার অভিনব কৌশল! ফাঁদে পা দেবেন না।

ভিয়েতনামের অদ্ভুত 'বামন' গাছ।