in

স্টুডেন্দের জন্য ১০ টি মজার গানিতিক ধাঁধা।

গনিত হতে পারে জাদুকরী!ছাত্রছাত্রীরা প্রতিদিনকার গানিতিক সমস্যার খাতাটি বন্ধ করে নিম্নোক্ত কিছু ম্যাজিক্যাল ধাঁধাগুলো কষে দেখো,গণিত ঠিক কতটা জাদুকরী হতে পারে! 

#1 ক্যালেন্ডার ম্যাজিক

এই গুনের ম্যাজিক্যাল ট্রিকটি ব্যবহার করে বন্ধুকে সহজেই চমকে দিতে পারো। বাচ্চারা, তোমার একজন বন্ধুকে বলো ক্যালেন্ডারের যেকোনো ৯ টি সংখ্যার মধ্যে একটি স্কয়ার বসাতে (৩*৩ আকারে) তারপর বলো যে তারা ওই স্কয়ারের ৯ টি সংখ্যার সমষ্টি এক ঝলকেই পেয়ে যাবে!এবরাকাড্যাবরা এবং এল্যাকাজ্যাম!! যা করতে হবে তা হলো স্কয়ারের মাঝের সংখ্যাটিকে ৯ দিয়ে গুন করতে হবে এবং তারা জাদুর মত উত্তর পেয়ে যাবে।

#2 জুতার গণিত জাদু

১.জুতার মাপকে ৫ দিয়ে গুন দাও (পূর্ণ সংখ্যা হতে হবে, পূর্ণ সংখ্যা না হলে তা পূর্ণ সংখ্যা ধরে করে নিতে হবে)২. ৫০ যোগ করো৩. ২০ দ্বারা গুন করো৪. ২০২০ যোগ করো [বছর অনুযায়ী পরিবর্তন করো/ আগামীবছর ২০২১]৫. তোমার জন্মসাল বিয়োগ করো।প্রথম সংখ্যা হবে = জুতার মাপশেষ ২ ডিজিট হবে = তোমার বয়স!

#3 ম্যাজিক স্কয়ার

ম্যাজিক স্কয়ার হলো বাচ্চাদের জন্যে একটি দারুণ চিন্তা ও বুদ্ধির খেলা, যাতে তাদের সংখ্যাগুলোকে এমনভাবে সাজাতে হবে যেন (আনুভূমিক, উলম্ব ও কোনাকুনি ভাবে) সবগুলো সংখ্যার সমষ্টি একই হবে! আমি অনুপ্রাণিত হয়েছিলাম Love 2 Learn 2 Day  মিল্ক ক্যাপ ম্যাজিক স্কয়ার থেকে, তাই আমিও তৈরি করে নিলাম। বাচ্চারা কৌটার ক্যাপ খুব পছন্দ করে কারণ তা সহজেই টেবিলের উপর গড়িয়ে ও ছুড়ে দিতে পারে। ম্যাজিক স্কয়ারগুলো বাচ্চাদের একটি গ্রুপের মধ্যে তিনটি প্রান্তযুক্ত পূর্ণ সংখ্যার যোগের দক্ষতা বাড়ায়।

#4 ত্রিভূজের পরিসীমার জাদু

ত্রিভুজের পরিসীমার অংক তিনটি যুক্ত সংখ্যা ব্যবহারের মাধ্যমে বাচ্চাদের যোগের দক্ষতা বৃদ্ধি করে। তোমাকে ৬ টি কৌটার ক্যাপে ১ থেকে ৬ পর্যন্ত লিখতে হবে। টেবিলের উপর ক্যাপগুলো ছড়িয়ে একটি ত্রিভূজ তৈরী কর। এমনভাবে হবে যেন তিনবাহুর যোগফল একই হয়।

#6 আর্ট ইন নাম্বার

গ্রাফ পেপারে গুনের সারণী তৈরি করে প্র‍্যাকটিস করতে পারো। ]বাচ্চারা গুনফলগুলো থেকে প্যাটার্ন গুলো বের করতে পারে। এভাবেই প্যাটার্ন গুলোর রিপিটের মাধ্যমে জ্যামিতি নকশা তৈরি করতে পারে। 

#7 কাগজের মধ্য দিয়ে যাওয়া

তুমি কি একটি ৮.৫×১১" কাগজের মধ্য দিয়ে চলে যেতে পারবে? তোমার প্রত্যেকটি স্টুডেন্টের কাছে একটি করে কাগজ দাও এবং বলো তারা যেন কাগজ এমনভাবে কাটে যেন তারা কাগজের ছিদ্রের মধ্য দিয়ে গলে চলে যেতে পারে। তারপর তাদের এই ম্যাজিক ট্রিকটি দেখাও! [visit Pleacher or the Math Lab] সাইটগুলো ঘুরে দেখতে পারো কিকরে সঠিকভাবে কাগজটি কাটতে হবে। তারপর কাগজটি ছড়িয়ে তার আয়তন ও পরিসীমা বের কর! কিভাবে তা বদলে গেলো? ছাত্রছাত্রীদের জন্যে এই প্রজেক্ট প্রথমিক পরিমাপক হিসেবে কাজ করতে পারে। তুমি একটি কার্ডের মধ্যেও ফিট হয়ে যেতে পারো! 

#8 ডমিনো ম্যাথ পাজল

"NRich Math" এ প্রচুর মজার গাণিতিক ধাঁধা পাওয়া যাবে যা শিশুদের সমস্যা সমাধানের দক্ষতা বাড়াবে। প্রথমেই যা প্রয়োজন তা হলো একসেট ডমিনোজ। ক্লিক করলে পুরো তালিকাটি পাওয়া যাবে।যদি তোমার ডমিনোজ না থেকে থাকে তাহলে অনলাইনে ছাপানো ভার্সন খুঁজে পেতে পারো।উপাদানগুলো হলোঃডমিনো ম্যাজিক স্কয়ার (সারি, কলাম এবং কর্ণগুলো একই হবে)ডমিনো ম্যাজিক উইন্ডো (সবগুলো পাশ একই হবে)

#9 চতুর্ভুজের বিয়োগ

বাচ্চারা যেকোনো ৪ টি নাম্বার পছন্দমতো নাও এবং একটি বড় চতুর্ভুজের চার কোনায় লিখো। তারপর দুটি কর্ণারের বিয়োগফল তার মাঝে আরেকটি চতুর্ভুজ তৈরি করে লিখো। এভাবেই করতে থাকো...চমকপ্রদ ব্যাপারটি হলো চূড়ান্ত স্কয়ারে! জাদুরমত! সবগুলো কর্ণারের সংখ্যাগুলো একই হবে! মন্তব্যঃ দেখো বাচ্চারা কি স্কয়ারের সমাধানের আগেই কি তাদের চূড়ান্ত লুকোনো সংখ্যাটি বের করতে পারে কি না!

#10 ১০. X এর মান কত?

১০. X এর মান কত? ম্যাজিক ম্যাথ ট্রিক (x এর মান = ২ ধরলে)১. ১ থেকে ১০ পর্যন্ত যেকোনো একটি পূর্ণ সংখ্যা ধরি মনে মনে,২. সংখ্যাটিকে ২ দিয়ে গুন করি৩. ৪ যোগ করি৪. ২ দ্বারা ভাগ করি৫. মূল সংখ্যাটি বিয়োগ করিএবং সংখ্যাটি হলো ২!

ম্যাজিক ম্যাথ ট্রিক ( x=18)১. যেকোনো একটি সংখ্যা ধরি, যেকোনো সংখ্যা২. তাকে ১০০ দিয়ে গুন করি৩. তা থেকে মূল সংখ্যাটি বিয়োগ করি৪. প্রাপ্ত ফলাফলের সংখ্যাগুলো যোগ করি।উত্তর হলো 18! যেমন: ৫ ৫×১০০= ৫০০ ৫০০-৫= ৪৯৫৪+৫+৯= ১৮

এখন একটি বড় সংখ্যা চেষ্টা করি! ১৪৬৭১৪৬৭×১০০= ১৪৬৭০০১৪৬৭০০-১৪৬৭= ১৪৫২৩৩১+৪+৫+২+৩+৩= ১৮জাদুর মত!!

This post was created with our nice and easy submission form. Create your post!

What do you think?

Written by Azaher Ali Rajib

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

যেভাবে চেনা যাবে বাঙালীদের।

সংখ্যা দিয়ে যেভাবে মানুষের মন বোঝা যাবে।