in

করোনভাইরাস ছড়িয়ে পড়ার অনেক প্রশ্ন এবং উত্তর

করোনভাইরাসটির দ্রুত প্রসারণ যার ফলে COVID-19 ঘটে বিশ্বব্যাপী বিপদাশঙ্কা ছড়িয়ে দিয়েছে।ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করেছে।

নীচে, হার্ভার্ড হেলথ ব্লগের পাঠকদের উত্থাপিত COVID-19 সম্পর্কে প্রচুর প্রশ্নের জবাব দিচ্ছি।আমরা আরও প্রশ্ন যুক্ত করতে এবং নির্ভরযোগ্য তথ্য উপলভ্য হওয়ায় উত্তরগুলি আপডেট করার আশা করি।

করোনভাইরাস এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে যেতে পারে,?

হ্যাঁ, ভাইরাসটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে যেতে পারে, সম্ভবত ছোঁয়া বা বাতাসে আক্রান্ত ব্যক্তির কাশি বা হাঁচির সময় বাতাসে বাহিত লালা মাধ্যমে।  

করোনাভাইরাস জন্য আক্রান্তের সময়কাল কি?

ইনকিউবেশন পিরিয়ড হ’ল জীবাণুতে আক্রান্ত হওয়ার এবং অসুস্থতার লক্ষণগুলির মধ্যে সময়। বর্তমান অনুমানগুলি থেকে বোঝা যায় যে COVID-19 এর লক্ষণগুলি সাধারণত গড়ে পাঁচ দিন প্রায় প্রদর্শিত হয়, তবে ইনকিউবেশন সময়টি দু’দিন থেকে ১৪ দিনের মধ্যে কম হতে পারে।

নতুন করোনভাইরাসটির লক্ষণগুলি কী কী?

জ্বর, শুকনো কাশি, এবং শ্বাস প্রশ্বাসের সমস্যা হ’ল COVID-19 এর সাধারণ লক্ষণ। শ্বাস প্রশ্বাসের লক্ষণগুলি হওয়ার আগে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণগুলির (বমি বমি ভাব, বমি বমিভাব বা ডায়রিয়া) কিছু প্রতিবেদন প্রকাশিত হয়েছে তবে এটি মূলত শ্বাসকষ্টের ভাইরাস।

যাদের ভাইরাস রয়েছে তাদের কোনও হালকা থেকে গুরুতর কোনও স্পষ্ট লক্ষণ (সংমিশ্রণীয়) বা লক্ষণ থাকতে পারে। কিছু ক্ষেত্রে, ভাইরাসটি নিউমোনিয়া তৈরি করতে পারে এবং সম্ভাব্যভাবে প্রাণঘাতী হতে পারে।

যারা অসুস্থ হয়ে পড়েছেন বেশিরভাগ লোক COVID-19 থেকে সেরে উঠবেন। পুনরুদ্ধারের সময়টি পরিবর্তিত হয় এবং, গুরুতর অসুস্থ নয় এমন ব্যক্তিদের জন্য, ফ্লুলাইক অসুস্থতার পরের মতো হতে পারে। হালকা লক্ষণযুক্ত লোকেরা কয়েক দিনের মধ্যেই সেরে উঠতে পারে। নিউমোনিয়ায় আক্রান্ত লোকেরা পুনরুদ্ধার করতে বেশি সময় নিতে পারে (কয়েক সপ্তাহ থেকে কয়েক সপ্তাহ)। মারাত্মক, প্রাণঘাতী অসুস্থতার ক্ষেত্রে একজন ব্যক্তির সুস্থ হতে কয়েক মাস সময় নিতে পারে, বা ব্যক্তি মারা যেতে পারে।

করোনভাইরাস কি ফ্যাব্রিক বা কার্পেটের মতো নরম পৃষ্ঠগুলিতে বাস করতে পারে? হার্ড পৃষ্ঠতল সম্পর্কে কি?

তুন করোনাভাইরাস কতক্ষণ নরম পৃষ্ঠে বাস করতে পারে – এবং আরও গুরুত্বপূর্ণ, এইভাবে ছড়িয়ে দেওয়া কতটা সহজ বা শক্ত – তা এখনও পরিষ্কার নয়। এখনও অবধি, উপলব্ধ প্রমাণগুলি বোঝায় যে এটি ডোরকনব বা লিফট বোতামের মতো ঘন ঘন স্পর্শ করা শক্ত পৃষ্ঠের চেয়ে নরম পৃষ্ঠ থেকে কম সহজেই সংক্রমণ করা যেতে পারে।

করোনভাইরাস থেকে রক্ষা করার জন্য কি আমার মুখোশ পরানো উচিত? আমার বাচ্চাদের উচিত?

কাশি বা হাঁচি দেওয়ার মতো শ্বাস প্রশ্বাসের লক্ষণগুলি থাকলে, বিশেষজ্ঞরা অন্যদের সুরক্ষার জন্য একটি মাস্ক পরার পরামর্শ দেন। কিন্তু আপনি আক্রান্ত না হলে মাস্ক পড়ার প্রয়োজন নাই

করোনাভাইরাসের জন্য কি কোনও ভ্যাকসিন পাওয়া যায়?

কোনও ভ্যাকসিন পাওয়া যায় না, যদিও বিজ্ঞানীরা ভ্যাকসিনগুলি নিয়ে কাজ করছেন। 2003 সালে, বিজ্ঞানীরা এসএআরএস প্রতিরোধের জন্য একটি ভ্যাকসিন তৈরির চেষ্টা করেছিলেন তবে ভ্যাকসিনটি ক্লিনিকাল পরীক্ষায় প্রবেশের আগে মহামারীটি শেষ হয়ে যায়।

করোনভাইরাসটির জন্য কি কোনও চিকিত্সা পাওয়া যায়?

বর্তমানে এই নতুন করোনভাইরাসটির কোনও নির্দিষ্ট অ্যান্টিভাইরাল চিকিত্সা নেই। জ্বর কমাতে ওষুধ দেওয়া এবং গুরুতর ক্ষেত্রে শাসকষ্ট এর জন্য  অক্সিজেন।  রোগীর আসুক বুঝে আসুদ দিলেই হয়ে যায় সুস্থ

https://www.youtube.com/watch?v=ySvS-vQs01A

করোনাভাইরাস প্রতিরোধ | prevention of coronavirus Bangla | corona virus |

করোনাভাইরাস প্রতিরোধ | prevention of coronavirus Bangla | corona virus #coronavirus #coronavirusprevention #novelcoronavirus

This post was created with our nice and easy submission form. Create your post!

What do you think?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

সালমান শাহ VS শাকিব খান

কে বলবে ইনি একজন বাংলাদেশি মডেল !!!